চৌদ্দ ঠিক একইভাবে এটিও বিশ্বাস করা যায় না যে, এই বিরাট সৃষ্টি জগৎ এমনিতেই সৃষ্টি হয়ে গেছে এবং এর পিছনে কোন সৃষ্টিকর্তা নেই। একমাত্র অস্তিত্বশীল স্রষ্টাই এই বগতের প্রতিটি বস্তুকে সৃষ্টি করেছেন, এবং সেই সৃষ্টির প্রকৃতি, এর গঠনবিন্যাস, এর...
তের কেননা কুরআন এখন থেকে দেড় হাজার বৎসর পূর্বে নাযিল হয়েছে, আর বিজ্ঞান প্রাকৃতিক জগতের ব্যাখ্যা দিচ্ছে- যা কুরআনের সাথে হুবহু মিলে যাচ্ছে তা মাত্র একশত বৎসর পূর্বেই প্রমাণ। তবে এখানে একটি বিষয় প্রথমেই উল্লেখ করা প্রয়োজন আর তা...
বার চুতুর্থ, নৈতিক যুক্তি ঃ এই যুক্তিটির মূল বক্তব্য হলো, সাধারণত দেখা যায় এ জগতের ধার্মিকগণ প্রায়ই অসুখী থাকেন। সাধারণ মানুষের পক্ষে ধার্মিককে সুখী করা সম্ভব নয়। তাহলে প্রশ্ন ওঠে এ কাজ কার? একমাত্র আল্লাহ্ই ধার্মিকতা ও সুখের সমন্বয়...
এগার তাঁর অস্তিত্ব কারও উপর নির্ভর করবে না। “সূরা ১১২,; সূরা ৫৭, আয়াত ৩”। আল্লাহ্র অবশ্যই এই জগতের উপর আধিপত্য থাকতে হবে, তাঁকে সর্বস্থানে বিদ্যমান থাকতে হবে এবং প্রত্যেক পুঙ্খানুপুঙ্খ বিষয় সম্পর্কে তাঁকে অবশ্যই অবগত থাকতে হবে। “সূরা ৩,...
দশ এ প্রসঙ্গে পবিত্র কুরআনের দিকে দৃষ্টি দিলে দেখা যায় যে, মহান আল্লাহ্পাক আসমান ও যমীনকে সৃষ্টি করে যেমন সিংহাসনে আসীন হয়েছেন তেমনি তিনি সর্বদাই জীবকুলের নিকটবর্তী হয়ে প্রত্যেকটি জীবের কর্মবিধি পর্যবেক্ষণ করছেন। এ প্রসঙ্গে কুরআনের কিছু বক্তব্য প্রণিধানযোগ্য...
নয় মানুষেরা যেসব জিনিষকে দেবতা জ্ঞানে পূজা করে, আল্লাহ্র সাথে শরীক করে সে সমস্ত জিনিসও সৃষ্ট। যেমন সূর্য, চন্দ্র, বাতাস, পানি, সাপ, বড় বড় গাছ ইত্যাদি। সৃষ্টি যে কোন দিন স্রষ্টা হতে পারে না, সৃষ্টিকে স্রষ্টা অংশীদার ভাবা যে...
সাত অনুরূপভাবে কেউ কেউ আল্লাহ্কে পিতৃরূপ কল্পনা করে তাঁর নাম দিয়েছে শিব, মহাদেব, নারায়ণ ইত্যাদি। আদতে আল্লাহ্র পরিবর্তে এই নামগুলোর সবই তাদের মনগড়া বৈ আর কিছুই নয়। “সুশান্ত ভট্রাচার্য, বেদ-পূরাণে আল্লাহ্ ও হযরত মুহাম্মদ (সা), পৃ. ৭৯”। সুতরাং একথা...
ছয় সুতরাং এখন পরিস্কারভাবে প্রমাণিত হচ্ছে যে, বর্তমানে ইয়াহুদী ধর্মে যে একত্ববাদের পরিবর্তে বহু দেবদেবী এবং পূর্ববর্তী অনেক নবী-রাসূলদের তাঁরা উপাস্য হিসেবে মেনে নিয়েছে- এটা মূলত তাদের মনগড়া চিন্তারই ফলশ্রæতি। আদতে মুসা (আ)-এর আনীত প্রকৃত তাওরাতের সাথে বর্তমান তাওরাতের...
পাঁচ তবে যীশুর (হযরত ঈসা (আ) প্রাচরিত ধর্ম যে এক তৌহিদবাদের উপর প্রতিষ্ঠিত ছিল তা পবিত্র কুরআন অধ্যয়নের মাধ্যমে যেমন জানা যায় তেননি অধুনা ‘বার্ণাবাসে’র বার্ণাবাসের “ইঞ্জিল সম্পর্কে জানার জন্য দেখুন, সাইয়েদ আবুল আ’লা মওদুদী, সীরাতে সরওয়ারে আলম (দ্বিতীয়...
চার ইসলাম ধর্মে আল্লাহ্র ধারণা ঃ ইসলাম ধর্মকে জগতের শ্রেষ্ঠ ধর্ম হিসেবে বিবেচনা করা হয়। এই ধর্মের প্রবর্তক স্বয়ং আল্লাহ্। আল্লাহ্ পাক যুগে যুগে নবী-রাসূলদের মাধ্যমে সেই সময়ের এবং স্থানের প্রেক্ষিতে ইসলামের বিধান রূপ হিদায়াতকে ক্রমান্বয়ে নাযিল করে তা...
তিন সুতরাং একথা বলা যেতে পারে যে, দর্শনে আস্তিক্যবাদী এবং নাস্তিক্যবাদী দুই ধারার দার্শনিক থাকলেও প্রভাবশালী আস্তিক্যবাদে বিশ্বাসী দার্শনিকদের সংখ্যা কম নয়। আরো মজার ব্যাপার হলো, দার্শনিক স¤প্রদায়ের মধ্যে এমন অনেক দার্শনিকের পরিচয় মেলে যাঁরা জীবনের প্রথম পর্যায়ে নাস্তিক্যবাদী...
দুই ম্যূর, রাসেলের পরে ক্রমেই তা ভাষার বিশ্লেষণের দিকে ঝুঁকে পড়ে। সঙ্গে সঙ্গে এ মতবাদ সংবেদন (ঝবহংধঃরড়হ) ব্যতীত জ্ঞানের অপর কোন মাধ্যমই স্বীকার করতে প্রস্তুুত নয়। “নূরুল ইসলাম মানিক, ইসলামী দর্শনের রূপরেখা, পৃ. ৫”। সমকালীন পাশ্চত্য দর্শন যৌক্তিক দৃষ্টবাদ...
এক আল্লাহ্র অস্তিত্বের ধারণা ও স্বীকৃতি মানব প্রকৃতির মধ্যেই বিদ্যমান। “সূরা ২৯, আয়াত ৬১, ৬৩”। কিন্তুু সর্বকালে ও সর্বদেশে আল্লাহ্র ধারণা, তাঁর প্রকৃতি প্রভৃতির রূপ একই রকম ছিল না; এমনকি বর্তমানেও নেই। তাছাড়া ধর্মে আল্লাহ্র অস্তিত্বের বিষয়টি প্রধান কেন্দ্রবিন্দু...